মেয়ে তুমি ভালো থেকো
- মুহাম্মাদ শরিফ হোসাইন ২৭-০৪-২০২৪

ও কি বললেই হবে?
কবি বলেছিলেন,
তুমি সৃষ্টির অর্ধেক সুন্দর,
তুমি সৃষ্টির অর্ধেক কল্যাণকর।
আমি বলছি,
তুমি যেমন জন্মেছিলে তেমনই আছো সবার কাছে,
বকছো কেনো,আপনাকে আপনা-আপনি শুধুই মিছে।
বিশ্বাস হয় না তো?
চোখ বন্ধ করো,একটু ভাবোতো কে ভাবছে তোমায় এ মুহূর্তে?
তোমায় যে লালন করে,সদা তার সব ভালোতে!
তুমি অবশেষে জিতেই গেলে।

মেয়ে তুমি একবার বাঁচতে শিখো,
বাঁচা তোমায় চিনে নিবে,তারপর।
বেঁচেও যে প্রানহীন,
অপার বসুধায় থেকে যায় তার আমৃত্যু ঋণ।
আমি চাইনা,
ঋণের দায়ে এ বায়ুমণ্ডল-
হয়ে যাক ভারী,হয়ে যাও তুমি অচঞ্চল।
এ এক আবেগবিহীন যথেষ্ট সময়ধারী -
কোন যুবকের অক্লান্ত চৈত্রের বৃষ্টি-বিহীন আকাশের,
নাম না জানা দূর-বহুদূরের কোন গ্রহাণুর ব্যাকুল নিবেদন।
মেয়ে তুমি ভালো থেকো।
(আপনার স্ট্যাটাস পরে আবেগে বমি করে ফেললাম,
প্রথমে ভেবেছিলাম,লিখব শুধু'মেয়ে তুমি ভালো থেকো। '
পরক্ষণেই মনে হলো,আপনায় একটু অনুপ্রাণিত করার মাধ্যমে অভয় দিই।
তাই এই ক্ষুদে চেষ্টা।মেহেরবানী করে,কেও অন্য উদ্দেশ্য খুঁজতে আসবেন না।
এটি একটি মানবিক বিষয় এবং মানবতার চেতনা থেকেই কোন মানুষের ভালো থাকার উৎসাহ প্রধানের নিমিত্তে কবিতাটি রচিত।বেশি বেশি ভালো থাকবেন সবাই,শুভ রাত্রি।)
উৎসর্গঃ
'সব ভালো থাকবো' এই পণধারিণী সব মানবী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।